রেটিনল কি এবং এর উপকারিতা

বর্তমানে স্কিনকেয়ার প্রেমীদের কাছে রেটিনল বেশ জনপ্রিয়। রেটিনল হলো এক ধরনের রেটিনয়েড, ভিটামিন এ এর ​​একটি ডেরিভেটিভ। ত্বকের ব্রণ, বিবর্ণতা কিংবা বলিরেখা পড়া ইত্যাদির সমাধানে রেটিনল ব্যবহার করা হয়। রেটিনল ত্বক এক্সফোলিয়েট করতে সাহায্য করে এবং ত্বকের সেবাম নিঃসরণের পরিমানও কমাতে সাহায্য করে। 

রেটিনল কি?

রেটিনল হলো ভিটামিন এ এর একটি রূপ। কেউ কেউ এটিকে ভিটামিন A1 হিসাবে উল্লেখ করেন। সাম্প্রতিক বছরগুলিতে, রেটিনল ত্বকের যত্নের বাজারে জনপ্রিয়তা অর্জন করেছে, এর কারণ হলো এটি মুখের বলিরেখা দূর করতে কার্যকর ভূমিকা রাখে এবং ব্রণ সারাতেও দারুন কার্যকরী। 

রেটিনল ত্বকের জন্য কী করে?

ব্রণ কমায়- রেটিনল ত্বকের অতিরিক্ত সক্রিয় তেল গ্রন্থির কার্যকারিতা হ্রাস করে এবং ত্বকের পোর্স পরিষ্কার রাখতে সাহায্য করে ব্রণের প্রবণতা কমায়। আপনার ত্বকের ব্রেকআউটস কমায় ও ব্রণ হওয়া প্রতিরোধ করে ৷ পাশাপাশি ত্বকের রেডনেস এবং ফোলাভাবও কমাতেও সাহায্য করে। 

অ্যান্টি এজিং এর কাজ করে- বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বকের কোষগুলিতে বেশ পরিবর্তন আসে। বয়স বাড়ার সাথে সাথে ত্বক আস্তে আস্তে নিস্তেজ হয়ে যেতে পারে। ত্বকে বলিরেখাও দেখা দেয়া শুরু করে। রেটিনল ত্বকের কোষগুলোকে ত্বরান্বিত করে এবং ত্বক উজ্জ্বল ও মসৃণ করতে সহায়তা করে। এটি কোলাজেন উৎপাদনকে উৎসাহিত করে এবং ত্বককে গভীর থেকে মোলায়েম করে। 

সান ড্যামেজ থেকে রক্ষা করে - সূর্যের ক্ষতিকর রশ্নির কারণে আমাদের ত্বকে দেখা দেয় নানান সমস্যা। যেমন- বলিরেখা, সানবার্ন বা হাইপারপিগমেন্টেশন। তাই রাতে রেটিনল ব্যবহার করবেন আর পরেরদিন অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন। রেটিনোল আপনার ত্বকের ক্ষতিকর রশ্নির ড্যামেজ কমিয়ে তোলে। 

আপনার ত্বকের টেক্সচার উন্নত করে: রেটিনল কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে। এছাড়াও, আপনার ত্বকের পৃষ্ঠের কোষগুলি একটিভ করে যা আপনার ত্বককে মসৃণ করতে এবং ডেড সেলস দূর করে ত্বকের নিষ্প্রাণতা কমাতে সাহায্য করবে।