লেমনগ্রাসের উপকারিতা

থাই সুপ রান্নায় ব্যবহৃত হয় বলে সাধারণভাবে লেমন গ্রাসকে আমরা থাই পাতা নামে চিনি। লেমন গ্রাস একটা ঘাসজাতীয় উদ্ভিদ। অনেকের কাছে অপরিচিত মনে হলেও আসলে লেমন গ্রাস কিন্তু মোটেই অপরিচিত নয়। সাধারণত বিভিন্ন রেস্টুরেন্টের স্যুপে এটি ব্যবহার করা হয়।

আপনি চাইলে আপনার বারান্দার এক কোণেই চাষ করতে পারেন লেমন গ্রাস। তেমন কোন যত্নও নিতে হয় না। আর এই লেমন গ্রাস খেতে যেমন সুস্বাদু,তেমনি শরীরের জন্যে ভীষণ উপকারী।

 

লেমনগ্রাসের উপকারিতা

. হজমে সাহায্য করে

লেমনগ্রাস সঠিকভাবে হজমে সাহায্য করার পাশাপাশি বিভিন্ন সমস্যার প্রতিকার করে, যেমন -বদহজম, গলা-বুক জ্বালা, পেট ফোলা, বমি, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি। লেমনগ্রাসের অ্যান্টিসেপ্টিক গুণ ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং প্যারাসাইট ধ্বংস করে এবং গ্যাস্ট্রোএন্টেরাইটিস নিরাময় করে।

এছাড়া নিয়মিত লেমনগ্রাসযুক্ত চা খেলে হজম ক্ষমতার উন্নতি হয়।

 

. কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

লেমনগ্রাসের ভেতরে প্রচুর পটাশিয়াম থাকে, যা রক্তচাপ কমিয়ে দেবার পাশাপাশি নিয়ন্ত্রণও করে। লেমনগ্রাসের কার্যকারী অ্যান্টি-কোলেস্টেরল উপাদান কোলেস্টেরল শোষণ প্রতিরোধ করে, ফলে রক্তে কোলেস্টেরলের মাত্রা কমে যায়।

আপনারও যদি এই সমস্যা থেকে থাকে তাহলে প্রতিদিন ১ কাপ করে লেমনগ্রাস টি খান।

 

 

. কার্যকারী ডিটক্সিফায়ার

লেমনগ্রাস শরীর থেকে টক্সিন বের করে দেয়। লেমনগ্রাস একাধারে লিভার, অগ্ন্যাশয়, কিডনি এবং মুত্রথলি পরিষ্কার করার পাশাপাশি সার্বিকভাবে রক্ত চলাচল বাড়ায়।

প্রতিদিন, লেমনগ্রাস চা খেলে তা শরীর থেকে সব ধরনের ক্ষতিকারক উপাদান বের করে দিয়ে শরীরকে ডিটক্সিফাই করে।

 

. সর্দি-কাশি ঠাণ্ডা প্রতিরোধ করে

লেমনগ্রাসের মধ্যে আছে ভিটামিন সি, রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে সংক্রমণ প্রতিরোধ করে। লেমনগ্রাসের অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল গুণ শরীরকে ঠাণ্ডা লাগা সহ সর্দি-কাশি-কফ এবং জ্বরের সাথে লড়াই করবার শক্তি যোগায়। 

আপনার যদি ঘন ঘন ঠাণ্ডা লেগে থাকে তবে ১ কাপ দুধের সাথে কিছুটা লেমনগ্রাস ও দুই বা তিন কোয়া রসুন, ছোট একটা দারচিনির ও এক-চামচ হলুদ গুঁড়ো দিয়ে গরম করুন। এটা ঠাণ্ডা হবার পরে খেয়ে নিন। এইভাবে কয়েকদিন খেলে সহজেই নিরাময় হবে।

 

. ব্যথা নিরাময় করে

লেমনগ্রাসের মধ্যে অ্যান্টি-ইনফ্লামেটারি এবং ব্যথা নিরাময়কারী গুণ ভরপুর থাকার ফলে এটি শরীরের বিভিন্ন ব্যথা-যন্ত্রণার নিরাময় করে। আপনার যদি আর্থারাইটিসের ব্যাথা থাকে তাহলে দিনে দুবার লেমনগ্রাস চা খেতে পারেন।