শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে কয়েকটি স্বাস্থ্যকর পানীয় রেসিপি

করোনার সেকেন্ড ওয়েভ এখন আগের থেকেও অনেক বেশি শক্তিশালী। এই অবস্থায় সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকেও নজর দিতে বলছেন চিকিৎসকরা। তাই আজকে আমরা আপনাদের কয়েকটি পানীয় সম্পর্কে জানাবো যা আপনার শরীরকে আরো শক্তিশালী ও স্বাস্থ্যকর করে তুলবে। চলুন তাহলে রেসিপিগুলো সম্পর্কে জেনে নেয়া যাক-

আপেল, কমলালেবু ও গাজরের শরবত

উপকরণ:

১. ১ কাপ পানি

২. আপেল – ১৬০ গ্রাম

৩.কমলালেবু – ২৪৫ গ্রাম

৪. গাজর – ১৮৫ গ্রাম

৫.আদা গুঁড়ো ‌- ২ চা চামচ

৬. লেবুর রস – ২ চা চামচ


প্রস্তুত প্রণালি: সব উপকরণ একসাথে ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি ব্লেন্ড হয়ে গেলে গ্লাসে ঢালুন। তারপর বরফের টুকরো দিয়ে পরিবেশন করুন। এই উপাদান গুলো একসাথে মিলে খুব‌ই স্বাস্থ্যকর একটি পানীয় তৈরি করে। এতে আছে ভিটামিন এ, ভিটামিন সি এবং পটাসিয়াম এর সংমিশ্রণ। এই শরবত আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। এছাড়া ফাইবারযুক্ত এই ফলগুলি আপনার ওজন কমাতেও সাহায্য করবে।

 

আলমন্ড ও খেজুরের শরবত

উপকরণ:

১. ১ কাপ দুধ

২. ৫টি খেজুর

৩.১০ টা আলমন্ড

 ৪. ১ চা-চামচ গাওয়া ঘি

৫. ১ চিমটে এলাচ গুঁড়ো

৬. ১ চামচ মধু

 

প্রস্তুত প্রণালি: আলমন্ড গুলো সারা রাত ভিজিয়ে রাখুন। আলমন্ড ,খেজুর,এক চিমটে এলাচ গুঁড়ো, গাওয়া ঘি ও দুধ সব উপকরণ একসাথে ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে এক চামচ মধু মিশিয়ে সকালে খালি পেটে খেয়ে নিন। আলমন্ডে আছে প্রচুর পরিমাণে ফ্যাট, প্রোটিন, ভিটামিন-ই যা নিয়মিত খেলে কোষের ক্ষতির হার কমে যায় এবং খেজুরে আছে ক্যালসিয়াম, ভিটামিন বি৬, প্রোটিন যা কোষের ক্ষতির হার কমিয়ে সব ধরনের ক্রনিক অসুখের প্রবণতা কমায়, মস্তিস্ক সজাগ রাখে। এই পানীয়টি পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, চেহারা উজ্জ্বল হবে।

 

মধু ও তুলসী পাতার শরবত

উপকরণ:

১. মধু – ১ চামচ

২. তুলসী পাতা

৩. দারুচিনি – ২ টি

৪. গোলমরিচ গুঁড়ো – ১ চা চামচ

৫. কিশমিশ – ৫/৬টি

৬. ১ কাপ পানি

প্রস্তুত প্রণালি:  সব উপকরণ একসাথে ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি ব্লেন্ড হয়ে গেলে গ্লাসে ঢেলে পরিবেশন করুন। এই পানীয়টি আপনাকে সব রকম অসুখ-বিসুখ থেকে দূরে রাখবে। এতে থাকা তুলসী পাতা যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সাথে সাথে হার্টের রোগ, মাথা ব্যথা, মানসিক চাপ, শ্বাসকষ্ট সহ আরো অনেক রোগ নিরাময় করে। এর প্রত্যেকটি উপাদান‌ই আপনার শরীরের জন্য অত্যন্ত জরুরি।

 

তাই এখন নিজেই ঘরে বসে পানীয়গুলো তৈরি করে পান করুন এবং শরীরকে রোগমুক্ত রাখুন।