শিশুর জন্মের পর মায়েদের যত্ন

গর্ভবতী হওয়া বেশ আনন্দের একটি সংবাদ। এটি হতে পারে সর্বকালের সর্বশ্রেষ্ঠ আনন্দ। এই সময় আপনার শরীর ও মনে এক বিশাল পরিবর্তন ঘটে থাকে।  ঠিক তেমনি আপনার ত্বক এবং চুলেও দেখা দেয় সমস্যা ও পরিবর্তন। এই সময় ত্বক ও চুলের সমস্যা ঘটে থাকে হরমোনের পরিবর্তনের কারণে। সন্তান প্রসবের পর হরমোনগুলি স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে কিছুটা সময় লাগে। তাই শিশুর জন্মের পর যতটুক সম্ভব মায়েদের উচিত নিজের যথাযত যত্ন নেওয়া।

তাই আজকে জানবো প্রসূতি মায়েদের জন্য এমন কিছু টিপস যা মায়েদের স্বাস্থ্যের জন্য এবং ত্বক, চুল ও পুরো শরীরের জন্য কার্যকরী।

- প্রথমত প্রসূতি মাকে অবশ্যই মানতে হবে এই পরিবর্তন ক্ষণস্থায়ী। কয়েক মাসের মধ্যে সব স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। তাই দুশ্চিন্তা করা যাবেনা।

- নিজের জন্য কিছুটা সময় বের করতে হবে। আপনার পরিবার এবং এমনকি বন্ধুদের সাহায্য নিন যারা দিনের কিছু সময় শিশুকে রাখতে পারবেন। এই সময় বডি ম্যাসাজ করতে পারেন কিংবা ইয়োগা করতে পারেন।

- সুন্দর পোশাক পরিধান করুন এবং সাজতে ভালোবাসলে সাজুন। এতে করে আপনার মন ভালো থাকবে। কিছু নতুন জামাকাপড় অর্ডার করুন এবং প্রতিদিন নিজেকে সুন্দর করে প্রেসেন্ট করার চেষ্টা করুন।

-প্রতি ১৫ মিনিটে ত্বক হাইড্রেট করুন। ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করুন। আর  নিশ্চিত করুন যে আপনি প্রচুর পানি বা জুস পান করছেন। এটি আপনার ত্বকের জন্য বেশ উপকারী।

- আপনার শিশু যখন ঘুমায় তখন অন্য কাজ ব্যাড দিয়ে আপনিও ঘুমানোর চেষ্টা করুন। বাড়ির কাজ এবং অন্য সবকিছুর জন্য আলাদা সময় বের করে নিন। পর্যাপ্ত ঘুমালে আপনার শরীর এবং ত্বক দুটোই ফ্রেশ থাকবে।

- দিনে দুবার আপনার মুখ ধোয়ার জন্য একটি হালকা ক্লিনজার ব্যবহার করুন। একটি টোনার।

ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করুন এবং সানস্ক্রিন ব্যবহার করুন।

- বাড়িতে থাকা উপকরণ দিয়ে ত্বক এবং চুলের জন্য প্যাক বানিয়ে রুটিন করে এপ্লাই করুন।  এতে করে প্রাকৃতিক উপায়ে আপনার ত্বক ও চুল খুব দ্রুত সুন্দর হয়ে উঠবে।

আশা করছি গর্ভবস্থায় এইসকল পরিবর্তন নিয়ে দুশ্চিন্তা না করে এই সময়টিকে উপভোগ করবেন এবং নবজাতক শিশুর জন্মের পর শিশুর এবং নিজের অবশ্যই যত্ন নিবেন।