আপনি কিভাবে বুঝবেন আপনার স্কিন টাইপ কি?

যেকোন স্কিন কেয়ার প্রোডাক্ট আপনার স্কিনে ব্যবহারের আগে সর্বপ্রথমে আপনার স্কিন টাইপ সম্পর্কে জানতে হবে। আমরা অনেকে আছি যারা অনেক বেশি দ্বিধায় থাকি আমাদের স্কিন টাইপ নিয়ে। এখন প্রথমে আমদের জানতে হবে স্কিন টাইপ ও স্কিন কন্ডিশন নিয়ে। একটি হচ্ছে স্কিনের ধরণ এবং অপরটি স্কিনের অবস্থা।

 স্কিন টাইপ আমাদের স্কিনের ধরণ বুঝিয়ে থাকে। আমাদের সবার স্কিন এক নয়। স্কিন অনেক টাইপের হয়, যেমন – অয়লি, কম্বিনেশন, ড্রাই, সেনসিটিভ এবং এজিং স্কিন। অন্যদিকে সময় এবং পরিবেশের সাথে সাথে আমাদের ত্বকের অবস্থাও পরিবর্তন হতে পারে।

 

আপনি কিভাবে বুঝবেন আপনার স্কিন টাইপ কি?

আপনি কিভাবে বুঝবেন আপনার স্কিন টাইপ কি?

আমাদের স্কিন টাইপ বুঝার জন্য ২ টি পদ্ধতি আছে। যেগুলো হচ্ছে – ১। ব্লটিং পেপার মেথড, ২। Bare face মেথড

তবে তার আগে আমাদের উচিত আমাদের স্কিনকে প্রস্তুত করে নেয়া। আর স্কিন প্রস্তুতের জন্য যা করতে হবে -

প্রথমে সকালে ঘুম থেকে উঠে সবার প্রথমে ভালো করে কিঞ্জার দিয়ে ফেস ওয়াশ করে নিতে হবে। এরপর ২ ঘণ্টা অপেক্ষা করতে হবে আর এই সময়ে ফেসে অন্য কোন কিছু ব্যবহার করা যাবেনা। এরপর ব্লটিং পেপার টিস্যু ব্যবহার করুন বা bare face মেথড মেনে চলুন।

ব্লটিং পেপার মেথড

আপনি যদি ফেসে ব্লটিং পেপার  ব্যবহার করার পর দেখেন যে ব্লটিং পেপার তেলতেলে হয়ে আছে তাহলে আপনার স্কিন টাইপ অয়লি। আর যদি আপনি দেখেন যে আপনার t-zone থেকে শুধু তেল বের হচ্ছে তাহলে আপনার স্কিন টাইপ হচ্ছে কম্বিনেশন। আর যাদের স্কিন ড্রাই তাদের ক্ষেত্রে ব্লটিং পেপার ড্রাই আসবে।

Bare face মেথড

এই মেথডে আপনার ফেসে কিছু ব্যবহার করতে হবেনা। ২ ঘণ্টা পর আপনার ফেসের পরিবর্তন অনুযায়ী নিজেই বলতে পারবেন যে আপনি স্কিন কোন টাইপের।

যেহেতু সেনসিটিভ স্কিন সবার থেকে আলাদা হয় তাই তা বুঝাও অনেক সহজ। সাধারনত অন্য সব স্কিনে যেসব উপাদান অনেক সহজেই কাজ করে সেনসিটিভ স্কিনে তা করেনা। যখন সেনসিটিভ স্কিন কোন প্রোডাক্ট মেনে নিতে পারেনা তখন ফেইসে দেখা দিতে পারে লালচে ভাব বা জ্বালাপোড়া।

 

এই মেথড গুলো মেনে চললে আপনি সহজেই বুঝতে পারবেন আপনার স্কিন কি টাইপের। তাছাড়া আমাদের বয়স, স্বাস্থ্য, আবহাওয়া ইত্যাদির সাথে সাথে স্কিন টাইপ পরিবর্তন হয়। যেহেতু আমাদের দেশ ৬ ঋতুর দেশ এবং ঋতুভেদে স্কিন টাইপ পরিবর্তন হয় তাই ঋতু অনুযায়ী আমাদের স্কিন কেয়ারও ভিন্ন হওয়া উচিত।