আপনি যে টোনার ব্যবহার করছেন তা কি ঠিকমত কাজ করছে না?

আপনি যে টোনার নিয়মিত ব্যবহার করছেন তা কি কাজ করছেনা? যদি কাজ না করে থাকে আপনি কি তার কারন জানেন?

টোনার আমাদের স্কিন কেয়ার রুটিনে সব থেকে বেশি ব্যবহৃত হয়। তাই অনেকে আছে যাদের স্কিন নরমাল, ড্রাই বা কম্বিনেশন তারা মনে করে থাকে তাদের স্কিনে হয়ত টোনার প্রযোজ্য না।
 

আপনি হয়ত চিন্তা করছেন টোনার কি আসলেই আমাদের স্কিনের জন্য গুরুত্বপূর্ণ?

হ্যাঁ, টোনার আমাদের স্কিনের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। টোনার সবথেকে বেশি গুরুত্বপূর্ণ কারণ ক্লিঞ্জার থেকে যেসব impurities আমাদের ত্বকে থেকে যায় টোনার তা দূর করতে সাহায্য করে। এছাড়াও টোনার সিরাম এবং ময়েশ্চারাইজারের আগে ব্যবহার করা হয়। যখন আপনি টোনার ব্যবহার করে সিরাম ও ময়েশ্চারাইজার ব্যবহার করবেন তখন আপনি লক্ষ্য করে দেখবেন আপনার স্কিন সিরাম ও ময়েশ্চারাইজার দুটোই স্কিনে খুব ভালোভাবে মিশে যাবে।

আর দ্বিতীয়বার ক্লিঞ্জিং এবং এক্সফোলিয়েটিং এর পরে টোনার ব্যবহার করলে আপনার স্কিনের PH ব্যালেন্স করতে সাহায্য করে। এছাড়া, টোনারে রয়েছে skin improving উপাদান যার ফলে আপনার স্কিন আরও বেশি ভালো হবে।

এখন আমরা জেনে নিব কি কি ভুলের জন্য আমাদের টোনার স্কিনে ঠিকমত কাজ করেনাঃ

১। আপনি যদি আপনার স্কিন টাইপ অনুযায়ী  টোনার ব্যবহার না করেন

আপনি যদি ভুল টোনার ব্যবহার করেন তাহলে তা আপানার ফেসে কাজ করবে না। কারন বিভিন্ন স্কিনের জন্য টোনারও বিভিন্ন হয়

কোন স্কিন টাইপের জন্য কি কি টোনার ব্যবহার করা উচিত?

ড্রাই স্কিনঃ ড্রাই স্কিন টাইপের জন্য হাইড্রেটিং টোনার ব্যবহার করা উচিত। যেহেতু ড্রাই স্কিন এমনিতেই অনেক বেশি ড্রাই তাই তাতে এমন টোনার ব্যবহার করা উচিত যেটাতে এসেনশিয়াল অয়েল বা নরিশিং উপাদান রয়েছে।

অয়লি স্কিনঃ অয়লি স্কিনের জন্য সবচাইতে ভালো টোনার হচ্ছে ক্লিঞ্জিং টোনার বা সেসব তয়ান্র যা আপনার স্কিন থেকে তেল দূর করতে সাহায্য করবে এবং পোরস বড় হওয়া থেকে বিরত রাখবে।

কম্বিনেশন স্কিনঃ যাদের কম্বিনেশন স্কিন আছে তাদের ব্যবহার করা উচিত এমন টোনার যেটা তে রয়েছে ২ ধরণের সমস্যার সমাধান। যেমন টোনার যেটা আপনার পোরস কে ক্লগ করবেনা তার পাশাপাশি আপনার ফেসকেও হাইড্রেট করে তুলবে।

সেনসিটিভ স্কিনঃ সেনসিটিভ স্কিনে এমন টোনার ব্যবহার করুন যা ক্ষতিকর কেমিক্যাল মুক্ত।

Acne Prone স্কিনঃ Acne Prone স্কিনের জন্য সবচাইতে ভালো টোনার হচ্ছে Salicylic acid.

 

২। আপনি কিভাবে টোনার আপনার ত্বকে ব্যবহার করছেন তা অনেক মুখ্য একটি বিষয়

সাধারণত টোনার ২ ভাবে ব্যবহার করা হয়। যেমন কটন প্যাড দিয়ে সম্পূর্ণ ফেসে ব্যবহার করা বা হাতে নিয়ে ফেসে ব্যবহার করা। আপনি কিভাবে ব্যবহার করবেন তা আপনার পছন্দের উপর নির্ভর করছে।

তাছাড়া যাদের তৈলাক্ত বা Acne prone স্কিন আছে তাদের ফেসে স্পর্শ করা থেকে বিরত থাকা উচিত। তাই সবচাইতে ভালো হয় যদি আপনি কটন প্যাড দিয়ে টোনার ব্যবহার করা হয়, কারণ কটন প্যাডের মাধ্যমে সব impurities পরিষ্কার হয়ে যাবে। আর যাদের ড্রাই স্কিন তারা চাইলে হাতে টোনার নিয়ে আলতো ভাবে ফেসে ব্যবহার করতে পারেন যাতে প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলো ত্বকের গভীরে পৌঁছে যেতে পারে।

 

৩। ফেসে টোনার ব্যবহার করে বেশিক্ষন অপেক্ষা করা

যেমন আপনি যদি টোনার দেয়ার পর যদি বেশিক্ষন অপেক্ষা করেন তখন দেখা যাবে আপনি এর পর যে সিরাম বা ময়েশ্চারাইজার ব্যবহার করবেন তার কার্যক্রম কমে যাবে। তাই চেষ্টা করবেন টোনার একদমই ড্রাই হয়ে যাবার আগে সিরাম বা ময়েশ্চারাইজার ব্যবহার করে নিবেন।