নিজের সুরক্ষার জন্য মেয়েদের সাথে যা যা রাখা উচিত

 

একজন মেয়েকে বাইরে গেলে প্রতিনিয়তই নানান সমস্যার শিকার হতে হয়। তাই নিজের সুরক্ষার জন্য প্রতিটি মেয়ের উচিত নিজের সাথে এমন কিছু জিনিস বহন করা যাতে নিজের সুরক্ষার ক্ষেত্রে কোনো অসুবিধা না হয়। আমরা প্রায়ই শুনে থাকি একটি মেয়ের হ্যান্ডব্যাগে সবকিছু থাকে। আসলেই তা ঠিক। প্রত্যেক মেয়ের তার ব্যাগে থাকা প্রয়োজনীয় জিনিসগুলি নিয়ে তালিকা করলে দেখা যাবে অনেকেই তাদের সুরক্ষার জন্য তেমন কিছুই ব্যাগে রাখেন না। তাই একজন কর্মজীবী ​​মহিলা বা একজন কিশোরী যেই হন না কেন নিজের সুরক্ষার জন্য এবং কোনো দুর্ঘটনা এড়াতে ব্যাগে রাখতে হবে কিছু প্রয়োজনীয় জিনিস।

১। পিপার স্প্রে - এটি অবশ্যই থাকা আবশ্যক। প্রতিটি মহিলা, সমাজের সকল স্তরের, সব বয়সী, তার ব্যাগে পেপার স্প্রে ব্যাগে বহন করা উচিত। সাম্প্রতিক অতীতে আমাদের দেশে নারীদের বিরুদ্ধে যে দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছে তা বিবেচনায় রেখে আত্মরক্ষার জন্য পিপার স্প্রে বাধ্যতামূলক। এটি আপনাকে সর্বদা যে কোন সমস্যার মুখোমুখি হওয়ার ক্ষেত্রে আত্মবিশ্বাস দেবে এবং আপনাকে কোনো দুর্ঘটনা ঘটার থেকে সুরক্ষিত রাখবে।

২। সেফটি পিন - যেকোনো অপ্রীতিকর অবস্থা থেকে রেহাই পেতে সেফটি পিন বেশ জরুরি। সব  মেয়েরাই এই বিষয়ে একমত হবে। জরুরী সময়ে  একটি সেফটি পিন খুব সহজ সমাধান হতে পারে। প্রায়শই আমাদের পোশাক বা শার্টের একটি বোতাম খুলে যাওয়া বা চিরে যাওয়ার কারণে খুব বিব্রতকর পরিস্থিতি তৈরি করতে পারে। সেই সময়ে সেফটি পিন প্রয়োজন হয়। 

৩।  ট্যাম্পন/প্যাড - কোনো কারণে যদি আপনার পিরিয়ড ডেটের আগে পরে হয়ে যায় কিংবা বাড়ির বাইরে থাকা অবস্থায় হয়ে যায় তখন এই সমস্যার সমাধানের জন্য ব্যাগে রাখবেন ট্যাম্পন/প্যাড। এগুলি কেবল জরুরি পরিস্থিতিতেই সহায়ক হবে না বরং অন্য কারোও প্রয়োজনেও তাকে দিতে পারেন। 

৪। সুইস আর্মি ছুরি - এটি প্রতিটি মেয়ের জন্য বেশ প্রয়োজনীয়। যেকোনো বাজে পরিস্থিতির মোকাবেলা করতে এবং নিজের নিরাপত্তার জন্য সুইস আর্মি নাইফ বহন করা অনেক জরুরি। এটি ছোট সাইজের তাই ব্যাগে সহজেই বহন করা যায়।

৫। জরুরী যোগাযোগের তথ্য - আমাদের সকলকে অবশ্যই জরুরী যোগাযোগের তথ্য সর্বদা নিজেদের সাথে রাখতে হবে। কোন দুর্ঘটনার ক্ষেত্রে যাতে নিকটবর্তীদের সাথে সহজেই যোগাযোগ করা যায়।

৬। একটি তীক্ষ্ণ পেন্সিল - একটি তীক্ষ্ণ বিন্দুযুক্ত পেন্সিল আপনার সুরক্ষার ক্ষেত্রে দারুন কাজ করতে পারে।  এটি অত্যন্ত বেদনাদায়ক তাই যদি কেউ আপনার ক্ষতি করতে চায় তার থেকে নিজেকে রক্ষা করতে ব্যবহার করা যেতে পারে। এটি বহন করা সহজ এবংআপনার ব্যাগে যদি অন্য কিছু নাও থাকে এই পেন্সিল আপনাকে রক্ষা করতে পারে কোনো দুর্ঘটনা থেকে। 

৭। ফোন ট্র্যাকার - নিজের ফোনে ফোন ট্র্যাকার অ্যাপ ডাউনলোড করা রাখবেন অবশ্যই। এতে করে যদি আপনি কোনো বিপদে পড়েন তাহলে আপনাকে যে কেউ ট্র্যাক করে সাহায্য করতে আসতে পারবেন।  

সবশেষে নিজের আত্মরক্ষার জন্য ব্যাগে এইসব জিনিস রাখার পাশাপাশি নিজেকেও হতে হবে আত্মবিশ্বাসী। তার জন্য প্রাথমিক আত্মরক্ষার কৌশলগুলি জানতে হবে। যাতে করে যেকোনো সময়ে যেকোনো জায়গায় আপনি নিজেকে সুরক্ষিত রাখতে পারেন এবং আত্মবিশ্বাসী হতে পারেন।